"আমি বলেছিলাম, ইশকুলগুলোতে নির্দিষ্ট কোনো ধর্মের বই না পড়িয়ে ‘ধর্ম পরিচিতি’ নামে আলাদা সাবজেক্ট চালু করতে। ফরজ গোসলের নিয়ম, দোযখের আজাব, এসব না শিখিয়ে ছেলেমেয়েদেরকে চার-পাঁচটি বড়ো ধর্মের ইতিহাস পড়ানো হোক। কোন ধর্ম কীভাবে পৃথিবীতে এলো, এগুলোর গুরুত্বপূর্ণ শিক্ষা কী, ধর্মগুলোর প্রধান প্রথা ও উৎসবের বর্ণনা, এ বিষয়গুলো ছাত্র/ছাত্রীদেরকে জানানো হোক। এতে তারা অন্য ধর্মের সংস্কৃতির সাথে পরিচিত হবে, এবং ভিন্ন ধর্মাবলম্বীদের প্রতি সহনশীল হতে শিখবে। মগজধোলাইকারকদের কথায় কেউ তখন অন্য ধর্মের প্রতি বিদ্বেষ পোষণ করবে না। ধর্মগুলোর মধ্যে একটি সহজ তুলনাও তারা করতে পারবে। ফলে ধর্মীয় গোঁড়ামি সমাজে স্বয়ংক্রিয়ভাবে কমে আসবে। অনেকের ধারণা, সারাক্ষণ ধর্মগ্রন্থের বাণী পড়ালে বুঝি শিশুদের নৈতিক চরিত্র উন্নত হয়। এটি অত্যন্ত ভ্রান্ত ধারণা। ধর্মীয় মোরালিটির ভিত্তি হলো ভয়। ভয় মানুষের চরিত্র নষ্ট করে। যে-শিশু ‘মিথ্যে কথা’ কী তা জানে না, চুরি ও অসততার সাথে যার কখনো পরিচয় ঘটে নি, পাপ সম্পর্কে যার কোনো ধারণা নেই, তাকে ধর্ম ও নৈতিক শিক্ষার নামে এসবের সাথে পরিচয় করিয়ে দেওয়া হচ্ছে। শিশুরা অত্যন্ত কৌতূহলী প্রাণী। তাদেরকে যদি কোনো কাজ করতে আপনি নিষেধ করেন, তাহলে তারা সেটির ব্যাপারে আরও বেশি আগ্রহ দেখাবে। কোনো শিশুকে যদি বলেন, মিথ্যা বলা মহাপাপ, তাহলে সে প্রথমেই মনে মনে ‘মিথ্যা কী’ তা জানতে চাইবে। কীভাবে কী কথা বললে সেটি মিথ্যে কথা হয়, তা শিশুটি খুঁজে বের করার চেষ্টা করবে, এবং একসময় নিজেই পাকা মিথ্যুক হয়ে উঠবে। বাংলাদেশের মানুষ এতো মিথ্যে কথা বলে কেন? কারণ সে শৈশব থেকেই শুনে আসছে মিথ্যা বলা মহাপাপ। এ আহাম্মকি বাণী তাকে শিশুকালেই পরিচয় করিয়ে দিয়েছে মিথ্যের সাথে। কোনো কথা যে মিথ্যা হতে পারে, মানুষ যে সত্যের বদলে মিথ্যা বলতে পারে, এটি খুঁচিয়ে খুঁচিয়ে শিশুদের মগজে ঢুকিয়ে দেওয়া হচ্ছে। ফলে তারা বিপদে পড়লে বা ভয় পেলে খুব সহজেই মিথ্যার আশ্রয় নিচ্ছে। এ শিশুরাই কিন্তু একসময় বুড়ো হয়ে, লোভ ও স্বার্থ চরিতার্থ করতে, মিথ্যের স্বাভাবিকীকরণ ঘটায়।
Wednesday, June 4, 2025
, ইশকুলগুলোতে নির্দিষ্ট কোনো ধর্মের বই না পড়িয়ে ‘
এ জন্য ধর্ম শিক্ষা বিষয়টিকে আমি পরিবারের হাতে রাখতে চাই। ইশকুলে নয়। ইশকুলে থাকবে ধর্ম পরিচিতি, ধর্মের ইতিহাস, বিভিন্ন ধর্মের কালচারাল ফিউশন। সাংস্কৃতিক মিথস্ক্রিয়া। এ ফিউশন না থাকলে রিলিজাস ইনটলারেন্স বাড়বে। ধর্মীয় বিষয়গুলোতে সমাজ অসহিষ্ণুতা দেখাবে। আমাদেরকে মনে রাখতে হবে, অসহনশীলতার প্রধান কারণ নিজের সম্পর্কে খুব উঁচু ধারণা রাখা। নিজের সংস্কৃতি, নিজের ধর্ম, নিজের বিশ্বাস— এগুলোকে শ্রেষ্ঠ ভাবলে বিপদ। তখন অন্যের সংস্কৃতি, অন্যের ধর্ম, ও অন্যের বিশ্বাসকে তুচ্ছ মনে হবে। কিন্তু ছাত্ররা যদি নিজ ধর্মের পাশাপাশি অন্য ধর্মের সাথেও সমানভাবে পরিচিত হয়, তাহলে ওরা দেখবে যে— অন্য ধর্মগুলোও তুচ্ছ নয়, এবং তার ধর্মটিই শুধু শ্রেষ্ঠ নয়। ফলে শ্রেষ্ঠত্বের যে মনস্তাত্ত্বিক লড়াই, যা প্রায়ই রূপ নেয় পাশবিক গুঁতোগুঁতিতে, সেটি আশা করি কমে আসবে। সমাজে টলারেন্স বা সহনশীলতাও বৃদ্ধি পাবে। আমি আহ্বান জানাবো, শিশুদের জন্য এমন একটি বই প্রণয়ন করতে, যেটিতে ইসলাম, হিন্দু, ইহুদি, খ্রিস্টান, বৌদ্ধ, কনফুসিয়ানিজম, ও জৈন— অন্তত এ সাতটি ধর্মের সংক্ষিপ্ত পরিচিতি ও ইতিহাস থাকবে।"
.
—মহিউদ্দিন মোহাম্মদ
পৃষ্ঠা ৭৭, বই: ভোর হলো দোর খোলো খুকুমণি ওঠো রে
Subscribe to:
Post Comments (Atom)
No comments:
Post a Comment