Monday, June 16, 2025

হাগারিজম (Hagarism) কী?

 হাগারিজম একটি ঐতিহাসিক তত্ত্ব এবং ধারণাগত কাঠামো, যা ১৯৭৭ সালে প্যাট্রিসিয়া ক্রোন ও মাইকেল কুকের লেখা Hagarism: The Making of the Islamic World নামক গ্রন্থে উপস্থাপিত হয়। এটি ইসলামের উৎপত্তি সম্পর্কে প্রচলিত ইসলামি বর্ণনার এক গভীর বিকল্প উপস্থাপন করে এবং মূলধারার বর্ণনাকে চ্যালেঞ্জ জানায়।

সংজ্ঞা ও নামের উৎস:
"Hagarism" শব্দটি এসেছে হাগার (হাজার), বাইবেলের সেই নারী চরিত্র যিনি ছিলেন ইব্রাহিমের দাসী এবং ইসমাঈলের মা।
বাইবেল ও ইসলামি উভয় ঐতিহ্যে হাগার ও ইসমাঈলের বংশধররাই আরব বলে গণ্য হন।
তাই, হাগারিজম একটি "বহিরাগত" দৃষ্টিভঙ্গি থেকে ইসলামের প্রাথমিক পর্বকে বোঝাতে ব্যবহৃত হয়, যেখানে আরব মুসলিমদের "হাগারীয়" (Hagarenes) বা হাগারের অনুসারী হিসাবে দেখা হয়।
ধারণাগত কাঠামো:
এই তত্ত্ব শুধু ইতিহাস নয়, বরং এটি একটি জ্ঞানতাত্ত্বিক প্রশ্ন তোলে—আমরা কীভাবে ইসলামের ইতিহাস জানি এবং সেই জ্ঞানের ভিত্তি কতটা নির্ভরযোগ্য?
রিভিশনিস্ট বা সংশোধনবাদী ইতিহাস
ইসলামি ঐতিহ্যগত সূত্র যেমন সীরাহ, হাদীস ও তাফসীর—যা নবীর মৃত্যুর বহু পরে রচিত—তাদেরকে অবিশ্বস্ত বলে বিবেচনা করা হয়।
এর পরিবর্তে, তারা গুরুত্ব দেন সমসাময়িক অ-মুসলিম উৎসে—যেমন গ্রিক, সিরিয়াক, আর্মেনীয় ও ইহুদি লেখকদের বিবরণ।
ইহুদি মসীহীয় আন্দোলন হিসেবে ইসলাম:
এই তত্ত্ব অনুযায়ী, প্রাথমিক ইসলাম ছিল একটি ইহুদি-মসীহীয় রাজনীতি-প্রণোদিত আন্দোলন, যার উদ্দেশ্য ছিল প্রকৃত আব্রাহামীয় ধর্মকে পুনঃস্থাপন করা।
নবী মুহাম্মদ ও তার অনুসারীরা ইহুদিদের সঙ্গে জোটবদ্ধ হয়ে বাইজান্টাইন ও সাসানীয়দের বিরুদ্ধে সংগ্রামে লিপ্ত হন।
হিজরতকে ব্যাখ্যা করা হয় একটি নতুন "প্রস্থান" বা এক্সোডাস হিসেবে, যেমনটা মূসা করেছিলেন।
নতুন ধর্মের প্রবর্তক নয় বরং সংস্কারক রূপে মুহাম্মদ:
শুরুতে মুহাম্মদ ও তার অনুসারীরা নিজেদেরকে নতুন ধর্মের প্রবর্তক হিসেবে নয়, বরং প্রাচীন সত্য ধর্মের সংস্কারক হিসেবে দেখতেন।
ইসলাম একটি স্বতন্ত্র ধর্ম হিসেবে বিকাশ লাভ করে অনেক পরে, বিশেষ করে উমাইয়া ও আব্বাসীয় যুগে।
কোরআন রাজনৈতিক প্রক্রিয়ার ফসল:
কোরআনের বর্তমান রূপ রাজনৈতিক ও সাম্রাজ্যিক পটভূমিতে গঠিত হয়েছে বলে ধারণা করা হয়।
প্রাথমিকভাবে বিভিন্ন রূপে ব্যবহৃত কোরআন সম্ভবত ইহুদি ও খ্রিস্টান ধর্মগ্রন্থের সঙ্গে সংলাপমূলক ছিল।
পদ্ধতিগত প্রস্তাব:
হাগারিজম ইসলামি উৎসগুলোকে সমালোচনামূলক পদ্ধতিতে বিশ্লেষণ করার পক্ষে যুক্তি দেয়—যেমনটা বাইবেলিক পাণ্ডিত্য করে থাকে।
এটি ইসলামি ঐতিহাসিক স্মৃতিকে চ্যালেঞ্জ জানায় এবং বিশ্বাসযোগ্যতার মাপকাঠি বদলে দেয়।
বিতর্ক ও প্রতিক্রিয়া:
বইটি প্রচণ্ড বিতর্কের সৃষ্টি করে। অনেকেই এটিকে কল্পনাপ্রবণ ও পক্ষপাতদুষ্ট উৎসনির্ভর বলে সমালোচনা করেন।
পরবর্তীকালে ক্রোন ও কুক নিজেরাই বইটির কিছু অংশ থেকে সরে আসেন, যদিও এটি গবেষণাক্ষেত্রে একটি বিপ্লবী দৃষ্টিকোণ স্থাপন করে। সময় যাবার সাথে সাথে তাদের দৃষ্টিভঙ্গি প্রাসঙ্গিক হয়ে উঠছে! ইসলামের ইতিহাসকে ইসলামি দৃষ্টিভঙ্গি ছাড়াই নতুনভাবে নির্মাণের একটি প্রচেষ্টা হিসেবে এই মতবাদের গ্রহনযোগ্যতা তৈরি হচ্ছে।রএই ধারণা প্রতিষ্ঠা করে যে ইসলাম একটি ধাপে ধাপে গঠিত ঐতিহাসিক বিকাশ ছিল, যা ইহুদি, খ্রিস্টান ও অন্যান্য নিকটপ্রাচ্য ঐতিহ্য দ্বারা প্রভাবিত। এটি নবী মুহাম্মদকে ঐশী প্রেরণার একমাত্র কেন্দ্র হিসেবে নয়, বরং একটি সামাজিক-রাজনৈতিক আন্দোলনের নেতা হিসেবে ভাবতে উদ্বুদ্ধ করে।
শেষ কথা হিসাবে বলা যায়, হাগারিজম একটি ইতিহাসচর্চা ও তাত্ত্বিক কাঠামো, যা ইসলামকে একটি সম্পূর্ণ রূপে গঠিত ধর্ম হিসেবে নয়, বরং প্রাচীন ইহুদি-খ্রিস্টীয় ঐতিহ্যের সংকর রাজনৈতিক আন্দোলন হিসেবে ব্যাখ্যা করে। পরবর্তীতে এই আন্দোলন বিভিন্ন প্রক্রিয়ায় রূপান্তরিত হয়ে বর্তমান ইসলামে পরিণত হয়।

No comments:

Post a Comment