Wednesday, June 4, 2025

উসমানের শাসনামল

 ইসলামি ঐতিহ্য বলে যে, উসমান কোরান সংকলন ও বিতরণ করেন। তবে এ কাজ করতে তার সমস্যা হবার কথা। কারণ তিনি না কোন গুরুত্বপূর্ণ যুদ্ধে অংশ নিয়েছিলেন, না মুহাম্মদের প্রতি আনুগত্যের অঙ্গীকারে যুক্ত ছিলেন। পরবর্তীকালে ঐতিহাসিকেরা এই ঘাসসানিদ সারাকেন নেতার ক্রমাগত অনুপস্থিতির নানা অজুহাতে ব্যাখ্যা করেছেন। মুসলিম ঐতিহাসিক তাবারি দাবি করেন, মুহাম্মদের কন্যা ফাতিমার কাছে যে কোরান-সংস্করণ সংরক্ষিত ছিল, তা ধ্বংস করে দেওয়া হয়। এই গল্পগুলো আসলে এটাই আড়াল করার চেষ্টা করে যে, কোরানের পরবর্তী বিকাশ ঘাসসানিদ সারাকেনদের হাতের নাগালের বাইরে চলে গিয়েছিল, সম্ভবত লাখমিদ ইসমায়েলীয়দেরও।

সাদেগি ও বার্গম্যান যুক্তি দেন, উসমানই আঞ্চলিক কোরান পাঠিয়েছিলেন, এটা কিভাবে জানা যায়? প্রথম প্রমাণ আসে সম্মিলিত স্মৃতির মধ্য দিয়ে। প্রথম হিজরি শতাব্দীর শেষভাগ এবং দ্বিতীয় শতাব্দীর শুরুতে, সমাজ মনে রেখেছিল যে তারা উসমানের কাছ থেকে একটি চূড়ান্ত সংস্করণ পেয়েছে। শুধু বিভিন্ন নগরীই নয়, বরং পারস্পরিক বিরোধিতাপূর্ণ বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়ও এই স্মৃতি বহন করেছিল, যার মধ্যে প্রোটো-শিয়া এবং খারিজিগণও অন্তর্ভুক্ত। কেউই এই চূড়ান্ত সংস্করণের উৎস উসমান ছাড়া অন্য কারও প্রতি নির্দেশ করেনি। ‘আলিদরাও একে আলির সঙ্গে সম্পৃক্ত করেনি। এমনকি যারা ভিন্ন সংস্করণ ও ভিন্ন পাঠ প্রচার করত (যেমন ইবন মাসউদের কোরান), তারাও উসমানি উৎস নিয়ে দ্বিমত করেনি।
পূর্বসূরি উমরের মতো উসমানও সম্ভবত লেভাইট কুরায়শদের সঙ্গে পারস্পরিক সহনশীলতা ও একটি সম্ভাব্য ফেডারেশনের জন্য চুক্তিতে এসেছিলেন। তবে উসমান রাজকীয় উত্তরাধিকারের পরিকল্পনায় অটল ছিলেন এবং লাখমিদ ইসমায়েলীয়দের বশ্যতা স্বীকার করিয়ে থাকতে পারেন। তিনি কুফার গভর্নর হিসেবে তার সৎ ভাইকে নিয়োগ করেন, যাতে লাখমিদ ইসমায়েলীয়দের ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা যায়। উসমানের চাচাত ভাই ছিলেন তার প্রধান উপদেষ্টা।
ইসমায়েলীয়দের চিরশত্রুদের এমন দৃশ্যমান উচ্চপদে বসানো ছিল একটি শক্ত বার্তা এবং তা সম্ভবত কোনো ঐক্যমতের ফল নয়, বরং একে দখলের মত মনে হয়। উসমানের পালিত ভাই মিশরের গভর্নর হন, আর সিরিয়ার গভর্নরশিপ বিস্তৃত হয়। ঘাসসানিদ সারাকেন গোত্র তখন একটি শক্তিশালী ক্ষমতার ভিত্তি নির্মাণ করতে পেরেছিল।
বলা হয়ে থাকে, উসমানের শাসনামলে হাজার হাজার মসজিদ নির্মিত হয়। তবে, পূর্বে যেমন বলা হয়েছে, আরবি "মসজিদ" শব্দটি আরামাইক “উপাসনার স্থান” থেকে উদ্ভূত এবং পঞ্চম শতক থেকেই ব্যবহৃত। অতএব, এখানে বিভ্রান্তির যথেষ্ট সুযোগ রয়েছে এবং বরং আশা করা যায়, দেবীয় ত্রিত্ববাদী বিদ্যমান গির্জাগুলিই রূপান্তরিত হয়ে মেল্কাইট খ্রিস্টানদের গির্জা হয়ে উঠেছিল। সবচেয়ে প্রাচীন মুসলিম মসজিদগুলো উসমানের বহু বছর পর নির্মিত হয়েছিল। এমনকি জেরুজালেমের টেম্পল মাউন্টের ওপর প্রথম মসজিদটিও মুসলিম ছিল না। তা ছিল লেভাইট কুরায়শদের— ইহুদি— যারা পরে ঘাসসানিদ সারাকেনদের দ্বারা পুনরায় বসরায় স্থানান্তরিত হয়, আর লাখমিদ ইসমায়েলীয়রা কুফায় তাদের নিজস্ব আরিয়ান গোপন কেন্দ্র গড়ে তোলে। গোপন আস্তানা গড়ে তোলা এটাই প্রমাণ করে যে, তখন লাখামিদ ইসমাইলীরা পরাজিত শক্তি।
সোর্স:
1. Bukhari, ca. 864-870 AD (CMJE and the University of Southern California , 2007-2009) 4: 56: 709: Uthman called Zaid bin Thabit, Abdullah bin Az -Zubair, Said bin Al-As and Abdur Rahman bin Al-Harith bin Hisham, and then they wrote the manuscripts of the Holy Qur’an in the form of book in several copies.
2. Ibid., 5: 57: 48: “O Ibn Umar ! I want to ask you about something; please tell me about it. Do you know that Uthman fled away on the day (of the battle) of Uhud?” Ibn Umar said, “Yes.” The (Egyptian) man said, “Do you know that Uthman was absent on the day (of the battle) of Badr and did not join it?” Ibn Umar said, “Yes.” The man said, “Do you know that he failed to attend the Ar Ridwan pledge and did not witness it (i.e. Hudaibiya pledge of allegiance)?” Ibn Umar said, “Yes.”
3. Ibid ., 5: 57: 48 : As for his flight on the day of Uhud, I testify that Allah has excused him and forgiven him; and as for his absence from the battle of Badr, it was due to the fact that the daughter of Allah’s Apostle was his wife and she was sick then. Allah’s Apostle said to him, “You will receive the same reward and share (of the booty) as anyone of those who participated in the battle of Badr (if you stay with her).” As for his absence from the Ar-Ridwan pledge of allegiance, had there been any person in Mecca more respectable than Uthman (to be sent as a representative). Allah’s Apostle would have sent him instead of him. No doubt, Allah’s Apostle had sent him , and the incident of the Ar-Ridwan pledge of Allegiance happened after Uthman had gone to Mecca . Allah’s Apostle held out his right hand saying, “This is Uthman’s hand.” He stroke his (other) hand with it saying, “ This (pledge of allegiance ) is on the behalf of Uthman.” Then Ibn Umar said to the man, “Bear (these) excuses in mind with you.”
4. Tabari I 27 f.
5. B. Sadeghi & U. Bergmann, The Codex Of A Companion Of The Prophet And The Qur’an Of The Prophet (Arabica, 2010) Volume 57, pp. 348-354.

No comments:

Post a Comment